সৌদি আরবে প্রেরিত মহিলারা প্রায়শই দাসত্ব, নির্যাতনের শিকার, ধর্ষণের শিকার ও জীবনাবসান

সৌদি আরবে প্রেরিত মহিলারা প্রায়শই দাসত্ব, নির্যাতনের শিকার, ধর্ষণের শিকার ও জীবনাবসান


সৌদতে মহিলা শ্রমিক ধর্ষনের স্বীকার



১৪ বছর বয়সী উম্মে কুলসুমকে একজন সৌদি নিয়োগকারীকে পাঠিয়েছিল এমন এক নিয়োগকারী সংস্থা, যিনি তাকে নির্যাতন করে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন




আরও অনেককে একই রকম নির্যাতনের গর্তে ফেলে দিয়েছিলেন।


বৃহস্পতিবার র‌্যাব -3 রিক্রুটিং এজেন্সি, এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালের অফিসে অভিযান চালালে এবং মানব পাচার প্রতিরোধ ও দমনাধীন অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য এর মালিক মকবুল হোসেন ও তার সহযোগী পারভেজকে গ্রেপ্তার করে এমন ঘটনাগুলির বিবরণ প্রকাশিত হযতে থাকে।



কয়েক ডজন মহিলা তাদের বিদেশী নিয়োগকর্তার হাতে যেসব অগ্নিপরীক্ষাগুলির মুখোমুখি হয়েছিল তাদের বীভৎস কাহিনী বর্ণনা করতে ফিরে এসেছেন।




তাদের বেশিরভাগ নিয়োগকারী সংস্থা আইনের আওতা থেকে দূরে রয়েছেন। যা আইন প্রয়োগকারি সংস্থা তাদের ধারের কাছে পৌঁছাতে পারছেন না।


দায়মুক্তির এই ছত্রছায়ায় বাসা বেঁধে একটি নিয়োগকারী সংস্থা  মহিলাকে বিদেশে কর্মরত অবস্থায় প্রেরণ করতে পারে যা কেবল পাচার হিসাবে বর্ণনা করা যায়।



২০১৮ সালে এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনাল আবদুল্লাহ খালেদ আলের পরিবারের জন্য গৃহকর্মী হিসাবে কাজ করার জন্য ধালপুর (টি আক্তার) থেকে একজন ২৮ বছর বয়সী মহিলাকে সৌদি আরবের হায়েল শহরে প্রেরণ করেছে।  



তিনি তার জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ছাড়পত্র ব্যুরো হিসাবে "চাকর" হিসাবে চলে গিয়েছিলেন, যা তার নিয়োগকর্তাকে "ক্রীতদাস" বোঝায়।


তাকে যে গালাগাল সহ্য করতে হয়েছিল তার তালিকায় সর্বনিম্ন ভয়াবহ বিষয়টি হ'ল তাকে শারীরিকভাবে মারধর করা হয়েছিল।  



আর সবচেয়ে ভয়াবহ-
তাকে ছাদ থেকে ধাক্কা দেওয়া হয়েছিল, যার ফলে তার উভয় পা ভেঙে যায়, চিকিৎসা প্রত্যাখ্যান করেছিল, একটি ঘরে তালাবদ্ধ হয়ে ওই অবস্থায় ধর্ষণ করা হয়েছে।



তার ভঙ্গুর অঙ্গ ব্যথার মধ্যে পড়ে রয়েছে।

"আমি কাপড় শুকানোর জন্য ঝুলতে ছাদে গিয়েছিলাম, যখন আমার নিয়োগকর্তার স্ত্রী আমাকে ধাক্কা দিয়ে ফেলেছিলেন। 



আমি উঠোনের কিছু পুরানো আসবাবের উপরে পড়ে গেলাম।


আমি ফটক থেকে বেরিয়ে গেলাম। আমি রাস্তার পাশে বসে কাঁদছিলাম যখন একজন বাংলাদেশী এসেছিলেন। 
আমাকে দেখে উনি আমাকে থানায় নিয়ে যেতে চাইলেন,তখন আমি রাজি হয়েছিলাম। 



তিনি আমাকে থানা থেকে কিছুটা দূরে নামিয়ে দিয়েছিলেন এবং আমি চারদিক দিয়ে স্টেশনে হামাগুড়ি দিয়েছিলাম, "আক্তার তার পায়ে ক্ষতগুলি দেখিয়েছিলেন যা আজ অবধি দৃশ্যমান  ।


"পুলিশ আমার বক্তব্যটি নিয়েছিল এবং তারপরে আমাকে আমার কাফালাহে পাঠিয়ে দেয়। 



একবার ভিতরে এসে তারা আমাকে একটি বেল্ট দিয়ে চাবুক মারত এবং আমাকে একটি ঘরে আটকে দেয়।
তারপরে বাবা এবং তার বড় ছেলে এসে আমাকে ধর্ষণ করে। 



আমি যখন এই অবস্থায় ছিলাম তখন দু'বার ঘটেছে এই ঘটনা, "তিনি বলেছিলেন।


ধর্ষণ অবশ্য তার কাছে নতুন কিছু ছিল না - এই ঘটনার আগে তার নিয়োগকর্তা এবং তার পুত্র এবং একবার এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনালের স্থানীয় নিয়োগকারী এজেন্ট দ্বারা তিনবার তাকে ধর্ষণ করা হয়েছিল।


ধর্ষণের প্রথম ঘটনাটি সে কাজে যোগদানের পাঁচ দিন পরে ঘটেছিল।


  "আমি পহেলা বৈশাখের দু'দিন পরে গিয়েছিলাম ... এবং কাজে যোগদানের প্রথম সপ্তাহের মধ্যেই আমার নিয়োগকর্তা এবং তার বড় ছেলে আমাকে ধর্ষণ করেছিল," তিনি বলেছিলেন।


  "আমি কান্নাকাটি করেছি, কাজ করতে রাজি হইনি এবং দেশে ফিরতে চেয়েছিলাম, 

তাই তারা আমাকে স্থানীয় বাংলাদেশী অফিসের মক্তব নামক স্থানে কয়েকজন বাংলাদেশী লোকের সাথে নামিয়ে দিয়েছিল। 


সেখানে আমাকে মারধর করা হয়েছিল, এবং রাতে একজন লোক আমার সাথে বিছানায় এসেছিল।"  তিনি এইভাবে "শৃঙ্খলাবদ্ধ" হয়েছিলেন এবং তার মালিকের কাছে ফিরে আসেন।


ধর্ষণের একাধিক উদাহরণ ছাড়াও তাকে খাবার থেকে বঞ্চিত করা হয়েছিল।  


"আমি তাদের জন্য রান্না করতাম। আমি মুরগি এবং ভাত রান্না করতাম, তবে আমাকে এটি খেতে দেওয়া হত না। 



রান্না করার সময় মালিকের কন্যা আমার উপরে পাহারা দিতেন। আমাকে প্রতিদিন এক টুকরো ফ্ল্যাটব্রেডের অনুমতি দেওয়া হয়েছিল ... আমি সমস্ত ক্ষুধার্ত ছিলাম  আখতার বর্ণিত, "যে সময়টি আমি মাঝে মধ্যে আবর্জনা থেকে খাবার নিতে পছন্দ করি, যখন আমি আবর্জনা বের করতে যেতাম "

তিনি দাবি করেছিলেন যে গ্রেপ্তার হওয়া নিয়োগকারী এজেন্ট মোকবুল তার দুর্দশার কথা জানেন  "আমি চুরি করে ফোনটি কয়েকবার ব্যবহার করেছি আমার মা এবং মাকে মোকবুলকে ফোন করার জন্য।



 তবে তিনি কিছুই করেননি।"

মহিলা তার পরিবারের জন্য কিছু অর্থ প্রেরণের আশায় সৌদি আরব গিয়েছিলেন - তার স্বামী রান্নাঘরের বাজারের এক শ্রমিক, যারা ফিশমোনারদের জন্য মাছ আটকান এবং পরিষ্কার করেন এবং চলে যাওয়ার সময় তার একটি দুই বছরের ছেলে ছিল  ।


  "যখন আমি চলে গেলাম আমাকে জানানো হয়েছিল যে আমি দুই সন্তানের আয়া হিসাবে চাকরী করছি। আমি তিন মাস এই বাড়িতে রয়েছি এবং অবশেষে বাড়ি ফিরে আসতে পারলাম যখন আমার পা দুটো ভেঙে গেছে এবং আমি আর হাঁটতে পারছিলাম না,"  তিনি ফিরে এসেছিলেন নিরলস এবং স্থায়ীভাবে অক্ষম।


হত্যার শিকার ১৪ বছরের কুলসুমকেও একই ধরণের নির্যাতন করা হয়েছিল।  রিয়াদের একটি হাসপাতালের বিছানা থেকে তার পরিবারের সদস্যদের সাথে করা একটি ভিডিও কলে শিশুটি বার বার বলে চলে যে কীভাবে সে আর চলতে পারে না।


  "আপনি বাথরুমে যাবেন তখন কীভাবে?"  তার পরিবারের সদস্য জিজ্ঞাসা।  "আমাকে ক্রমাগত প্যাম্পার [অ্যাডাল্ট ডায়াপার] পরতে হবে," জঘন্য এবং অসুস্থ কুলসুম জবাব দিয়েছিলেন।


২০১৭ সালে, আর বেগমকে রিয়াদে পাঠানো হয়েছিল, যেখানে তার নিয়োগকর্তা, ইব্রাহিম আল সোলায়মানু তাকে পুলিশে সোপর্দ করেছিলেন, এবং তাকে সাত মাসের জন্য জেল খাটানো হয়েছিল - তবে কী অভিযোগ ছিল, পটুয়াখালীর এই গৃহবধূ এই বিষয়টি জানেন না  দিন.


"আমি দু'মাস কাজ করেছি। আমার নিয়োগকর্তা আমার সাথে যৌন নির্যাতন করেছিলেন - তিনি সকালের নামাজের পরে আমার ঘরে আসতেন এবং আমাকে আঁকড়ে ধরতেন। তিনি আমাকে ইঙ্গিত দিয়েছিলেন যে সে আমাকে যৌন মিলনের জন্য প্রদান করবে। চার-পাঁচবার এই ঘটনা ঘটেছিল,  "বেগম বলেছিলেন," এবং আমি তার সাথে মিনতি করতাম, তাকে বলি এটি হারাম এবং তিনি আমার বাবার মতো। "



"আমাকে দিনে মাত্র একবার খাবার দেওয়া হত। রাতে খাবারের মধ্যে ভাত এবং বাকী অস্থিদের খাওয়ার জন্য ছিল তিনটি খাবার," তিনি বর্ণনা করেছিলেন।


"দুই মাস পরে, আমি আমার বেতন চেয়েছিলাম, এবং আমার নিয়োগকর্তা বলেছিলেন যে তিনি আমাকে পাঁচ মাস পরে টাকা দেবেন। আমি প্রতিবাদ করেছি, তাই তারা ভ্যাকুয়াম ক্লিনারটির দীর্ঘ প্রান্তটি নিয়েছিল এবং আমাকে মারধর করে। আমাকে খাবারের জন্য বঞ্চিত করা হয়েছিল। 



 আট দিন পর আমাকে  পুলিশে নিয়ে যাওয়া হয়েছিল এবং সাত মাস একটানা কারাভোগ করা হয়েছিল। 

কোনও আইনজীবী আমার সাথে দেখা করেননি, "বেগম বলেছিলেন।


তিনিও দাবি করেছিলেন যে এজেন্সিটির মালিক মকবুল এ সম্পর্কে জানেন।  "আমি তাকে ফোন করে আমার নিয়োগকর্তাকে পরিবর্তন করতে বলেছিলাম, কিন্তু তিনি আমাকে তা সহ্য করতে বলেছিলেন," তিনি বলেছিলেন।



বেগম কাঁদতে শুরু করলেন, "এদের সময় আমি তাদের জন্য তিনটি ছাগলও কিনেছি, এই ভেবে যে আমি আমার দুই সন্তানের জন্য কিছু টাকা ঘরে ফিরিয়ে নিতে পারব, তবে আমি খালি হাতে ফিরে এসেছি।"



বেগম দাবি করেছেন যে তিনি এখনও মজুরি ও তার পাসপোর্টে ২ লক্ষ টাকা পাওনা রয়েছেন, সবই রিক্রুটিং এজেন্সির কাছে রয়েছে।  "আমি দু'বছর চার মাস আগে ফিরে এসেছি এবং তার পর থেকে তিনি কখনই আমার কল পেয়েছেন না এবং আমার নম্বরটি ব্লক করেছেন।


তবুও অন্য মহিলা রাহানা বেগম বর্ণনা করেছিলেন যে কীভাবে তাকে এম / এইচ ট্রেড ইন্টারন্যাশনাল কর্তৃক তার জন্য নির্বাচিত নিয়োগকর্তারা শারীরিকভাবে নির্যাতন করেছিলেন।  


তাকে রিয়াদের রহিম বিন আজিজ আল পরিবারের পরিবারের জন্য কাজ করতে প্রেরণ করা হয়েছিল।


পিরোজপুরের মহিলা বলেছিলেন, "তারা আমাকে মারধর করার সময় তারা কখনই আমাকে মারবে বা কোথায় আমাকে মারছে তা নিয়ে তারা কখনই ভাবেনি।"  তিনি ১১ মাস ধরে কাজ করেছেন, কিন্তু নয়জনের জন্য তাকে বেতন দেওয়া হয়েছিল।



এদিকে, মকবুল মহিলাদের সাথে যে নির্যাতন চালিয়েছেন তার দায় অস্বীকার করেছেন।


কাফালাহ পদ্ধতি অনুসারে, কোনও মহিলা শ্রমিক যদি চুক্তি শেষ না করে ফিরে আসে, এজেন্সিটিকে বিকল্প কর্মী সরবরাহ করতে হবে, যা ২০০০ রিয়াল দিতে হবে।


উপরে বর্ণিত সমস্ত মহিলা, তাদের চুক্তিগুলি সম্পূর্ণ না করেই ফিরে এসেছিলেন - সুতরাং এই সংবাদদাতা মকবুলকে জিজ্ঞাসা করেছিলেন, তিনি কি তাদের নিয়োগকারীরা আপত্তিজনক তা জানার পরেও তাদের প্রতিস্থাপনের জন্য মহিলাদের পাঠিয়েছিলেন কিনা?



তিনি তা করা অস্বীকার করেছিলেন।  "যদি কোনও মহিলা তার চুক্তিটি সম্পূর্ণ না করে ফিরে আসে, আমরা নিয়োগকর্তা তার জন্য ২০০০ রিয়াল প্রদান করেছিলাম। 


সৌদি আরবের স্থানীয় অফিসে অন্য একজন শ্রমিককে পেয়েছিল, বা আমাদের পক্ষে অর্থ প্রদান করেছিল এবং সেই অর্থটি আমাদের অ্যাকাউন্ট থেকে সামঞ্জস্য করা হয়েছিল,"  সে চড়লো।


চুক্তি সম্পাদন না করে ফিরে আসা প্রতিটি নির্যাতিত মহিলার জন্য তিনি ২০০০ রিয়াল প্রদান করেছেন তা প্রমাণ করার জন্য যদি তার কাছে রশিদ রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন যে তার কোনও প্রাপ্তি নেই।


এই সংস্থা কর্তৃক পাচার হওয়া মহিলাদের সঠিক সংখ্যা এখনও জানা যায়নি, তবে রব -৩ এর অতিরিক্ত পুলিশ সুপার বিনা রানী দাস এই সংবাদদাতাকে জানিয়েছেন, এই সংখ্যা কয়েকশ'র মধ্যে যেতে পারে।  "এই এজেন্সিটি কয়টি মহিলাকে পাচার করেছিল তা আমরা খতিয়ে দেখব,"।

Post a Comment

নবীনতর পূর্বতন