কিভাবে এক বছরের আমের বীজ থেকে ফল হয়

কিভাবে এক বছরের আমের বীজ থেকে ফল হয়

কিভাবে এক বছরের আমের বীজ থেকে ফল হয়
আমের মুকুল

এক বছরে আমের বীজ থেকে আম পেতে নিচের কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে আমাদের।

সেই ধাপগুলি নিচে পর্যায়ক্রমে আলোচনা করা হলো 




আমের বীজ বপণ

 আজ থেকে এক মাস আগে, আমি আম খাই এবং কোথাও কোন এক জায়গায় আমের বীজ বপন করি।


 এক মাস পরে, তারা অঙ্কুরিত হয়েছিল এবং আজ তারা একটু বড় হয়ে আমের চারাতে পরিণত হয়েছে।


 তারপর আমি একটি ছোট টবে চারা প্রতিস্থাপন করব।



 টবের মাটি তৈরি করা

 আমরা বাগানের টবের জন্য উর্বর মাটি তৈরি করব।  কারণ টব উদ্ভিদ সীমিত খাদ্য পায়।


 আমি নিম্নরূপ টবের মাটি বা বাগানের মাটি তৈরি কর

 উপাদান |  শতাংশ-

-----------|----------------------------------

দোআঁশ মাটি বা সমতল মাটি  |৪০%

 এক বছর আগে গোবর | ৪০%

 এনপিকে সার | ১৫%

 জৈব সার |  ৫%

 উপরের সব উপকরণ একসাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।  তারপর বাগানের মাটি তৈরি করা হয়েছিল।


 টবে আমের চারা প্রতিস্থাপন করা

 আমি এক মাসের পুরনো আমের চারা প্রতিস্থাপন করব একটি ছোট ৩ লিটার অস্থায়ী প্লাস্টিকের টব যাতে বাগানের মাটি আছে।

 টবের ঠিক মাঝখানে আমের চারা প্রতিস্থাপন করে টবে একটু পানি দিব।  এভাবে চারাগাছের শিকড় শুকিয়ে গেলে নিয়মিত টবে পানি দিতে হবে।

 চারাটি ছোট টবে দুই মাস রাখব।  এর পরে আমি বড় টবে চারা রোপণ করব।


 গাছের টব পরিবর্তন করা

 যখন ছোট টবে চারা রোপণের পর চারাগুলো একটু তাজা হয়ে যাবে, তখন আমি টব পরিবর্তন করব এবং বড় টবে চারটি রোপণ করব।

 এই সময় টবটি কমপক্ষে 30/35 লিটার প্লাস্টিকের বালতি বা সিমেন্টের টব হওয়া উচিত।


 উপরের নিয়ম অনুযায়ী বড় টবে বাগান টব তৈরি করতে হয়।  বড় টব প্রস্তুত মাটি দিয়ে ভরাট করতে হবে এবং টবে পানি দিতে আমাকে টবের উপরে 1-2 ইঞ্চি জায়গা ছেড়ে দিতে হবে।

 আমি টব থেকে জল বের করার জন্য ছোট টবের মত বড় টবের নিচের অংশে একটা গর্ত করবো।

 এবার চারাটি আবার বড় টবে প্রতিস্থাপন করা হল।


  যখন এই টবে চারা দুই মাস বয়সী হয় অথবা চারা শক্ত এবং তাজা হয়ে যায়, তখন আমি এই দেশী আমের চারাটিকে হাইব্রিড বা থাই আম গাছের মধ্যে রূপান্তর করার জন্য চারাতে কলম বা কলম করব


 কলম বা গ্রাফটিং

 দেশীয় আমের চারা এক বছরে আম দেবে না।  এই অবস্থায় আমের ফলন পেতে তিন-চার বছর লাগবে।

 এক বছরে আম পেতে হলে চারা কলম করে সংকরায়িত করতে হবে।


 এটি করার জন্য, সব সময় থাই একটি ভাল মানের আম গাছের সায়ন বা ডাল বা ডাল সংগ্রহ করতে।


 চারাগাছের পাতাগুলি উপরের ছবির মতো পাতলা ধারালো ছুরি দিয়ে কেটে ফেলতে হবে যাতে চারা গুঁড়ো না হয়।


 এখন আমি মূল আমের চারাটির মাথা কেটে ইংরেজী V আকৃতিতে কেটে দেব যাতে সায়ন সমানভাবে মেলে।


 যদি চারা সঠিকভাবে জাইলেম এবং ফ্লোয়েম ফাইবারের কাজ করে, তাহলে কলম টিকে থাকবে।



 এবার আমি থাই আমের বীজটি দেশী আমের চারাটির V- আকৃতির মাথায় রাখব এবং পলিথিন বা টেপ দিয়ে শক্ত করে মুড়ে দেব।


 যাতে কোনো ধরনের আলো বাতাসে প্রবেশ করতে না পারে।


 তারপর গ্রাফটিংয়ের অংশটি উপরে থেকে পুরো সায়ন দিয়ে আরেকটি বড় পলিথিন ব্যাগ দিয়ে coverেকে নিচে নামিয়ে দিন।


  আমি এক মাসের জন্য এই অবস্থায় রেখে দেব।  তারপর নতুন আমের পাতা সাইন এর মাথা দিয়ে গজাবে।  এই থাই বারো মাসি আমের পাতা।


 যখন পাতাগুলো একটু বড় হবে, আমি উপরে বড় পলিথিন খুলব।


 এক মাস পরে, যখন সায়নে বেশ কয়েকটি পাতা অঙ্কুরিত হয়, যদি কলমের জয়েন্ট পুরোপুরি সংযুক্ত থাকে, আমি টেপ বা পলিথিন ঘুরিয়ে খুলব।


 কুঁড়ি আসা

 টব গাছের বয়স যখন ৯ থেকে ১০ মাস হয়, তখন তাতে কুঁড়ি থাকবে।  কুঁড়ি এসে আম ধরেছে।  এটি ১০ ​​মাস বয়সী।

 ধরুন বাড়িতে আম তুলতে আরো দুই মাস সময় লাগবে।


 তাই আমরা এক বছরে আম খেতে পারি, তাই না?


 থাই বারো মাসি আম বছরে দুবার কাটা হয়।  একসময় - আগস্ট -সেপ্টেম্বর।  আর একবার - ফেব্রুয়ারি -মার্চে।


 সুবিধা

 এই কলম বা কলমের মাধ্যমে দেশীয় জাতকে উন্নত জাতের রূপান্তর করা যায়।

 স্বল্পমেয়াদী ফসল পাওয়া যায়।


Post a Comment

নবীনতর পূর্বতন